নাক ডাকা বন্ধ করবে “সাইলেন্ট পার্টনার”

প্রকাশঃ মার্চ ১৪, ২০১৬ সময়ঃ ৬:২৭ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৮:২৩ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক :

man-snoring-‍amar-healthশান্তিময় একটি গভীর ঘুমে বিভোর হয়ে গেছেন । ঘুম থেকে উঠে শুনলেন আপনার পাশের সঙ্গীটি আপনার নাক ডাকার শব্দে সারারাত ঘুমুতে পারেননি আবার আপনার ঘুম ভেঙ্গে যাবে বলে আপনাকে কিছু বলেনও নি । কিন্তু বর্ণনা শুনে আপনি অবাক, কারণ আপনি এর কিছুই বুঝতে বা অনুভব করতে পারেননি । অথবা একসাথে কারও সাথে ঘুমুতে গিয়ে পাশের জনের নাক ডাকার শব্দে আপনার ঘুম আসছে না ।

এই ভোগান্তির ইতি টানতে তৈরি হয়েছে ‘সাইলেন্ট পার্টনার’ নামের একটি ডিভাইস।এ ডিভাইস ব্যবহার করে একই সঙ্গে যিনি নাক ডাকেন, তিনি ও তার পাশের মানুষ দুইজনই আরামে ঘুমোতে পারবেন। কারণ ডিভাইসটি অনেকটা ‘নয়েজ ক্যান্সেলিং’ হেডফোনের আদলে কাজ করবে। ডিভাইসটিকে শুধু ‘প্যাচ’-এর সাহায্যে নাক ডাকা ব্যক্তির মুখম-লের ওপর যুক্ত করে দিতে হবে। অর্থাৎ যিনি নাক ডাকেন, তাকে এ প্যাচটি নাকের উপরিভাগে পরে ঘুমোতে হবে। নাক ডাকার মাধ্যমে যে শব্দ সৃষ্টি হয়, তা হিসাব করে বিপরীতধর্মী শব্দ সৃষ্টি করবে ডিভাইসটি। দুইটি শব্দতরঙ্গ বাতিল করে দেবে একে অন্যকে। এভাবে ওই ডিভাইস নাক ডাকার শব্দ কমিয়ে দেবে বলে দাবি করেছেন সাইলেন্ট পার্টনারের নির্মাতারা। ৮ ইঞ্চি দূর থেকেও কাজ করতে পারবে এ ডিভাইস।

প্রতি মাসে ডিভাইসে থাকা প্যাচ একবার পরিবর্তন করলেই হবে। ডিভাইসটিতে পুনরায় রিচার্জযোগ্য ব্যাটারি, মাইক্রোফোন ও স্পিকার রয়েছে। মাইক্রোইউএসবি ওয়্যার এবং মোবাইল ফোন চার্জারের মাধ্যমে ডিভাইসটি চার্জ করা যাবে। তিন ঘণ্টার মধ্যেই ডিভাইসটি সম্পূর্ণ চার্জ হয়ে যাবে। আগামী নভেম্বর নাগাদ ৯৯ ডলারের ডিভাইসটি বাজারজাত করা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।
প্রতিক্ষণ/এডি/এস. টি.

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G